Download Screen Reader

Smart Constituency Formulation Meeting

24 November, 2022

Reading Time: 1 Minute

সংবাদ বিজ্ঞপ্তি

ভিশন ৪১: মডেল স্মার্ট কন্সটিটিউন্সিপ্রণয়ন বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

 

ঢাকাবাংলাদেশ; ১৮ নভেম্বর ২০২২: মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান-এর নেতৃত্বে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি, নির্দেশনায় যুগান্তকারী উদ্যোগ ‘ভিশন ৪১: মডেল স্মার্ট কন্সটিটিউন্সি’ প্রণয়ন বিষয়ক সমন্বয় সভা অুনষ্ঠিত হয়। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর আয়োজনে এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সহযোগিতায় বিডা-এর সভা কক্ষে বৃহস্পতিবার এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়ের নির্দেশনায় জনাব ফরহাদ জাহিদ শেখ, চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর পক্ষে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। এতে তিনি ‘ভিশন ৪১: মডেল স্মার্ট কন্সটিটিউন্সি’ ডিজাইন এবং মহাপরিকল্পনা প্রণয়ন বিষয়ক সার্বিক সম্ভাবনা ও সুযোগ বিশ্লেষণপূর্বক নির্বাচনী এলাকা ঢাকা-১ এর জন্য একটি ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাব (ডিএসডিএল) আয়োজনের প্রস্তাবনা পেশ করেন।

উল্লেখ্য, স্মার্ট কন্সটিটিউন্সি মডেলটি ঢাকা-১ এর নির্বাচনী এলাকা দ্রুত এবং কার্যকরী বাস্তবায়নের লক্ষ্যে তিনটি ধাপে বাস্তবায়নের প্রস্তাব করা হয়। এর মধ্যে ২০২৩ সালের জানুয়ারি মাসে ডিএসডিএল আয়োজন, অক্টোবরের মধ্যে পাইলটিং সম্পন্ন করা এবং ২০২৪-২০২৫ সালে প্রকল্প গ্রহণের মাধ্যমে তা স্ববিস্তারে বাস্তবায়নের সুপারিশ করা হয়।

এসময় মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সরকারি-বেসরকারি খাতে চলমান ডিজিটাল সার্ভিস ও সার্ভিস ডেলিভারি অ্যাপ্লিকেশনগুলোকে সমন্বয় করে একটি সমন্বিত স্মার্ট এবং টেকসই মডেল বাস্তবায়নের প্রস্তাবিত ধাপসমূহ গুরুত্বের সাথে গ্রহণ করেন। উক্ত প্রস্তাবনা মাফিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী মহোদয়কে পরামর্শ প্রদান করেন।

সভার দ্বিতীয় পর্বে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও গিগা টেক লিমিটেড এর সিইও জনাব সামিরা জুবেরী হিমিকা স্মার্ট হেলথ বিষয়ে একটি প্রেজেনটেশন উপস্থাপন করেন। সভায় মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও আইসিটি প্রতিমন্ত্রী মহোদয় বিষয়টির বাস্তবায়ন বিষয়ক সম্ভাব্যতার নিয়ে আলোচনা করেন।

অন্যান্যদের মধ্যে সভায় আরো উপস্থিত ছিলেন ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও গিগা টেক এর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

 

প্রয়োজনীয় যোগাযোগ: আদনান ফয়সল, কমিউনিকেশনস অ্যান্ড আউটরীচ কনসালটেন্ট, এটুআই;

মোবাইল: ০১৬১৭০৭০০২৪, ইমেইল: adnan.faisal@a2i.gov.bd


RELATED POSTS