Download Screen Reader

সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ডিজিটাল সেন্টারভিত্তিক ওয়ানস্টপ সেবা কেন্দ্র চালু

21 December, 2022

Reading Time: 1 Minute

সংবাদ বিজ্ঞপ্তি

সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ডিজিটাল সেন্টারভিত্তিক ওয়ানস্টপ সেবা কেন্দ্র চালু

 

ঢাকা-বাংলাদেশ; ২১ ডিসেম্বর ২০২২: দেশের প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে থাকা কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের মূলধনের যোগান ও ঋণ গ্রহণের সুবিধাসহ অন্যান্য আর্থিক সেবা সহায়তা প্রদানের লক্ষ্যে এটুআই এর ডিজিটাল সেন্টারগুলো ‘সিএমএসএমই ওয়ানস্টপ সেবা কেন্দ্র’ হিসেবে কাজ করবে। এলক্ষ্যে বুধবার রাজধানীর আগারগাঁও এটুআই এবং এসএমই ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে এই কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ। 

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ বলেন, স্মার্ট বাংলাদেশে বিনির্মাণে আমাদের উদ্যোক্তাদেরকেও স্মার্ট হিসেবে গড়ে তুলতে হবে। এলক্ষ্যে ডিজিটাল সেন্টারগুলোকে আমরা ব্লেন্ডেড উপায়ে ওয়ানস্টপ সার্ভিস সেন্টার বা ওয়ানস্টপ সার্ভিস হাব হিসেবে তৈরি করতে হবে। এজন্য সারাদেশের ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের সঠিক ও প্রয়োজনীয় তথ্যের সমন্বয়ে একটি স্মার্ট ডাটাবেজ তৈরি করতে হবে। আমি বিশ্বাস করি আজকের উদ্বোধন হওয়া নতুন এই উদ্যোগ বাস্তবায়নের ফলে প্রান্তিক পর্যায়ে এটুআই এবং এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম আরো প্রসারিত হবে এবং যার মাধ্যমে স্থানীয় উদ্যোক্তারাও লাভবান হবেন। 

এসএমই ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব কাজী সাখাওয়াত হোসেন, এটুআই এর যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব নাহিদ সুলতানা মল্লিক, বাংলাদেশ ব্যাংক এর পরিচালক (এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট) মো. জাকের হোসেইন এবং অনলাইনে যুক্ত ছিলেন এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং এটুআই এর পলিসি অ্যাডভাইজর জনাব আনীর চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্যে এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ডিজিটাল নাগরিক সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার ক্ষেত্রে যাতে কোনো বিভাজন তৈরি না হয় সেজন্য জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে এটুআই উদ্যাগে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এসব ডিজিটাল সেন্টার থেকে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স থেকে শুরু করে প্রয়োজনীয় কাগজপত্র যোগানে সর্বাত্মক সহায়তা প্রদান করার লক্ষ্যে এটুআই থেকে নিয়মিতই নতুন নতুন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। 

বক্তব্যে প্রদানকালে জনাব আনীর চৌধুরী বলেন, ডিজিটাল জীবনধারায় অভ্যস্থতা তৈরি করার জন্য উদ্যোক্তাদের ডিজিটাল আইডেনন্টিটি নিশ্চিতের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে থাকা ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য অ্যাক্সেস টু সার্ভিস, অ্যাক্সেস টু মার্কেট, অ্যাক্সেস টু স্কিলস এবং অ্যাক্সেস টু ফাইন্যান্স এর সুযোগ প্রসারিত করতে হবে। প্রতিটি জেলা ও উপজেলায় এসএমই হাব স্থাপনে আমাদের এটুআই এর ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা প্রয়োজনে দরকারি সেবা প্রদানে বিশেষ ভূমিকা পালন করবেন। ট্যাক্স রিটার্ন, ট্রেড লাইসেন্স প্রাপ্তি সহ নতুন নতুন ডিজিটাল সেবা প্রদানে এটুআই এবং এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আগামী বছরের মধ্যে প্রতিটি উপজেলায় একটি করে ডিজিটাল সেন্টারভিত্তিক সিএমএসএমই ওয়ানস্টপ সেবা কেন্দ্র স্থাপনে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। 

সভাপতির বক্তব্যে ড. মো. মফিজুর রহমান বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও কাঙ্খিত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শ্রমঘন ও স্বল্প পুঁজিনির্ভর সিএমএসএমই খাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। দেশের সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য তথ্য, পরামর্শ ও দক্ষতা বৃদ্ধি এবং এ খাতের উদ্যোক্তাদের সহজ শর্তে অর্থায়ন নিশ্চিত করতে সব ইউনিয়ন/উপজেলা ডিজিটাল সেন্টারকে ‘ওয়ানস্টপ সেবা কেন্দ্র’ হিসেবে স্থাপনের লক্ষ্যে কাজ শুরু করে এসএমই ফাউন্ডেশন এবং এটুআই। প্রাথমিকভাবে ২২ জেলার ২৭ উপজেলার ৩০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে পাইলট কর্মসূচি বাস্তবায়ন শুরু করা হয়। এসব কেন্দ্র এসএমই শিল্পের প্রসারে ‘ওয়ানস্টপ সেবা কেন্দ্র’ হিসেবে কাজ করবে যেখানে উদ্যোক্তাগণ ব্যবসা শুরু করা থেকে এর সম্প্রসারণ, ব্যবসায়িক ও কারিগরি প্রশিক্ষণ সহায়তা এবং পরামর্শক সেবা গ্রহণ করতে পারবেন।

এসময় ডিজিটাল সেন্টারভিত্তিক সিএমএসএমই ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনে এটুআই এবং এসএমই ফাউন্ডেশন মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশন এর মহাব্যবস্থাপক জনাব মো. নাজিম হাসান সাত্তার। এছাড়া এসএমই ফাউন্ডেশন এর উপ-মহাব্যবস্থাপক সুমন চন্দ্র সাহা সঞ্চালনায় অনুষ্ঠানে সিএমএসএমই উদ্যোক্তাদের সেবা প্রদানে বিদ্যমান সমস্যা, বর্তমান কার্যক্রম এবং সম্ভাবনা নিয়ে একটি উপস্থাপনা প্রদান করেন এটুআই ক্যাপাসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর জনাব অশোক বিশ্বাস। এসময় অন্যান্যদের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত ‘এটুআই’, এসএমই ফাউন্ডেশন, ব্যাংক ও আর্থিক খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, সারাদেশ থেকে অনলাইনে যুক্ত হওয়া উদ্যোক্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

 

বিস্তারিত তথ্যের জন্য: আদনান ফয়সল, কমিউনিকেশন অ্যান্ড আউটরীচ কনসালটেন্ট, এটুআই;

মুঠোফোন: ০১৬১৭০৭০০২৪; ই-মেইল: adnan.faisal@a2i.gov.bd