Download Screen Reader

ভূমি বিষয়ক জরুরি সেবা প্রদানে একত্রে কাজ করবে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ১৬১২২

18 December, 2022

Reading Time: 1 Minute

সংবাদ বিজ্ঞপ্তি

ভূমি বিষয়ক জরুরি সেবা প্রদানে একত্রে কাজ করবে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ১৬১২২

 

ঢাকা-বাংলাদেশ; ১৮ ডিসেম্বর ২০২২: ভূমি বিষয়ক প্রয়োজনীয় নাগরিক সেবা দ্রুততম সময়ের মধ্যে প্রদানের লক্ষ্যে একসাথে কাজ করবে এটুআই পরিচালিত জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ভূমি মন্ত্রণালয়ের হেল্পলাইন ১৬১২২। এলক্ষ্যে রবিবার বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ এর উপস্থিতিতে এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মোঃ জাহিদ হোসেন পনির পিএএ নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। 

আজকের এই সমঝোতা স্মারকে আওতায়, দেশের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীসহ সকলের কাছে সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে ভূমি বিষয়ক সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের জনপ্রিয় দুটি হেল্পলাইন ৩৩৩ এবং ১৬১২২ সমন্বিতভাবে কাজ করবে। ভূমির পর্চা গ্রহণ, নামজারির আবেদন, জমির ম্যাপ প্রাপ্তি এবং অনলাইনে ভূমি কর পরিশোধসহ ভূমি সংক্রান্ত অন্যান্য ডিজিটাল সেবা নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া ভূমি সেবা সংক্রান্ত বিষয়ে পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ, সভা/কর্মশালায় অংশগ্রহণ এবং জেলা ও উপজেলা পর্যায়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনায় প্রতিষ্ঠান দু’টি যৌথভাবে কাজ করবে। 

অনুষ্ঠানে এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ভূমি মন্ত্রণালয়ের হেল্পলাইন ১৬১২২ এর মধ্যে প্রয়োজনীয় ডাটা বিনিময়কে সহজ করতে উভয় পক্ষকে কাজ করতে হবে। দ্রুততম সময়ের মধ্যে হেল্পলাইন দু’টির মধ্যে কানেক্টিভিটি নিশ্চিত করা এবং ভূমি সেবা গ্রহণকারীদের দোরগোড়ায় প্রয়োজনীয় সেবা সহজে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে তথ্যের নিরাপত্তায় প্রয়োজনীয় এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে। 

ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মোঃ জাহিদ হোসেন পনির পিএএ বলেন, এলাকাভিত্তিক ভূমিসেবা সংক্রান্ত ফোনকলের বিষয়ে পরিপূর্ণ ধারণা পেতে ম্যাপভিত্তিক তথ্য উপস্থাপন সংক্রান্ত এপিআই শেয়ার এবং যুক্ত করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া কার্যকর ও গতিশীল ভূমি সেবা প্রদানের জন্য উভয়পক্ষের সম্মতিতে একটি মানসম্মত অপারেটিং সিস্টেম অনুসরণ করা এবং ভবিষ্যতে প্রয়োজনে সংশোধন করার ব্যবস্থাও রাখা হবে। 

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত ‘এটুআই’ পরিচালিত জাতীয় হেল্পলাইন ৩৩৩ সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ ব্যবস্থা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ৩৩৩ নম্বরে এবং প্রবাসীগণ ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবার তথ্যাদি, সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য ও সামাজিক সমস্যার প্রতিকার ইত্যাদি সেবা পাচ্ছেন। 

অন্যদিকে, ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানে হেল্পলাইন ১৬১২২ ভূমি মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য একটি ডিজিটাল উদ্যোগ। স্বচ্ছ, দক্ষ, আধুনিক, টেকসই ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য ২০১৯ সালের ১০ অক্টোবর ভূমি সংক্রান্ত ন্যাশনাল হেল্পলাইন সেন্টার ১৬১২২ প্রতিষ্ঠা করা হয়। ভূমি সংক্রান্ত সেবা নেওয়ার জন্য দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ১৬১২২ নম্বরে এবং প্রবাসীগণ ০৯৬১২৩১৬১২২ নম্বরে কল করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহণ করতে পারেন কিংবা ভূমি সংক্রান্ত অভিযোগ জানাতে পারেন। 

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এসময় ভূমি মন্ত্রণালয় ও এটুআই এর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

 

বিস্তারিত তথ্যের জন্য: আদনান ফয়সল, কমিউনিকেশন অ্যান্ড আউটরীচ কনসালটেন্ট, এটুআই;

মুঠোফোন: ০১৬১৭০৭০০২৪; ই-মেইল: adnan.faisal@a2i.gov.bd