Download Screen Reader

ঢাকা জেলা প্রশাসনের ৫৯ সেবা এখন মিলবে মাইগভে

9 November, 2023

Reading Time: 1 Minute

ঢাকা জেলা প্রশাসনের ৫৯ সেবা এখন মিলবে মাইগভে

 

ঢাকা-বাংলাদেশ, ০৯ নভেম্বর, ২০২৩: জনগণের সকল সরকারি সেবা এক ঠিকানায় নিশ্চিত করতে চালু হওয়া মাইগভ (mygov.bd) প্ল্যাটফর্মে এবার যুক্ত হলো ঢাকা জেলা প্রশাসনের সিটিজেন চার্টারভুক্ত ৫৯টি সেবা। আজ বৃহস্পতিবার (০৯ নভেম্বর) ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে এবং এসপায়ার টু ইনোভেট (এটুআই)-এর কারিগরি সহযোগিতায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডিজিটাইজড সেবাসমূহের উদ্বোধন করেন ঢাকা জেলা প্রশাসনের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। এসময় ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী হাফিজুল আমিনের সভাপতিত্বে এটুআই-এর প্রজেক্ট এনালিস্ট (উপসচিব) মোহাম্মদ সালাহ উদ্দিন এবং অতিরিক্ত জেলা প্রশাসক মমতাজ বেগম উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সবাইকে দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, যে বিল দিতে লাইনে দাঁড়িয়ে থাকতে হতো এখন অনলাইনে সব বিল জমা দেওয়া যাবে। এভাবে দুর্নীতি অনেকাংশে বন্ধ করা সম্ভব। স্মার্টসেবাসমূহ চালুর মাধ্যমে পেপারলেস অফিসের দিকে ধীরে ধীরে এগিয়ে যাওয়া, কম সময়ে ও কম খরচে সর্বোচ্চ সেবা নিশ্চিত করা, সরকারি কোষাগারে অর্থ (সার্ভিস ফি/ ভ্যাট/ অগ্রিম কর) অনলাইনে প্রদান নিশ্চিত করা আমাদের উদ্দেশ্য। তিনি আরও বলেন, বাংলাদেশ মধ্যম আয় ও ডিজিটাল দেশ হয়েছে। এখন খাজনা ঘরে বসে দেওয়া যাচ্ছে। একজন নাগরিক ঘরে বসে সেবা নিতে পারবেন। এই সেবাগুলো আরও স্মার্ট করে নাগরিকদের কাছে পৌঁছে দিতে চাই। ঘরে বসে ৫৯টি সেবা অনলাইনে ঘরে বসে নাগরিকরা নিতে পারবেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের যে ঘোষণা দিয়েছেন, এটুআই-এর মাইগভে সেবাগুলোকে ডিজিটাইজড করার মাধ্যমে সেই অগ্রযাত্রার পথে এগিয়ে গেলো ঢাকা জেলা প্রশাসন।

মাইগভে যুক্ত হওয়া ঢাকা জেলা প্রশাসনের ৫৯টি সেবাসমূহ হলো: অত্যাবশ্যকীয় পণ্যের ডিলিং লাইসেন্স, ডুপ্লিকেট লাইসেন্স ও লাইসেন্স নবায়ন আবেদনের মোট ৫১টি সেবা, ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রত্যয়ন/সনদ প্রাপ্তির আবেদন, বীর মুক্তিযোদ্ধা সন্তান/নাতি/নাতনিদের প্রত্যয়নের আবেদন, পরীক্ষা কেন্দ্র স্থাপনের অনুমতির আবেদন, শিক্ষা প্রতিষ্ঠানের প্রিজাইডিং অফিসার নিয়োগের আবেদন, এডহক কমিটিতে অভিভাবক সদস্য মনোনয়নের আবেদন, এনজিও সমুহের প্রকল্প বাস্তবতা সম্পর্কিত প্রত্যয়নপত্রের জন্য আবেদন, শিক্ষানুরাগী ব্যক্তি মনোনয়নের আবেদন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে স্থাপনের জন্য/পাঠদানের জন্য দূরত্ব সনদের আবেদন।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা সহজিকরণে কাজ করে যাচ্ছে। সমন্বিত সেবা প্রদান প্ল্যাটফর্ম (ওয়েব ও মোবাইল অ্যাপ্লিকেশন) হিসেবে মাইগভে (mygov.bd) মন্ত্রণালয় ও দপ্তর বা সংস্থার বিদ্যমান ই-সেবার সিস্টেমগুলো ইন্টিগ্রেশনের সুযোগ রয়েছে। 

এটুআই উদ্যোগে নির্মিত মাইগভ প্ল্যাটফর্মে এ পর্যন্ত ১২০০টি নাগরিক সেবাসহ মোট এক হাজার ৮৯২টি ডিজিটাইজড সেবা পাওয়া যাচ্ছে। বর্তমানে মাইগভে ৪০ লক্ষাধিক নিবন্ধিত গ্রাহক রয়েছেন। তাদের ২৭ লাখেরও বেশি সেবার আবেদনের মধ্যে ২৬ লাখের বেশি এরই মধ্যে নিষ্পন্নও করা হয়েছে। এ ছাড়া মাইগভে নাগরিক একবার তথ্য দিলে সেবা নিতে বারবার তথ্য দিতে হয় না। প্রতিবার আবেদনেই নাগরিকের প্রোফাইলে থাকা তথ্য অটো-ফিল হয়ে যায়। এতে সময়, ব্যয় ও যাতায়াত অনেক কমেছে। মাইগভে সেবা নিয়ে নাগরিক সন্তুষ্টি ও মতামত জানাতে পারছেন। এরই ধারাবাহিকতায় মাইগভ র‍্যাপিড ডিজিটাইজেশন প্রক্রিয়ায় ঢাকা জেলার ৫৯টি সেবা ডিজিটাইজেশনের আওতায় নেয়া হয়েছে। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ঢাকা জেলা প্রশাসন এবং এটুআই এর ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।