বাংলাদেশী উদ্ভাবন চালু হলো ইয়েমেনে

4 September, 2022

Reading Time: 1 Minute

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন তার শহর ও গ্রামীণ অঞ্চলের ছড়িয়ে থাকা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অনলাইন মার্কেটপ্লেসে পণ্য কেনা-বেচার সুযোগ করে দিতে বাংলাদেশের এটুআই উদ্ভাবিত ই-কমার্স প্ল্যাটফর্ম একশপ-এর রেপ্লিকা চালু করেছে। অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে সোমবার বাংলাদেশের উদ্ভাবিত ই-কমার্স মডেল একশপ-এর প্রতিরূপ হিসেবে ইয়েমেনের প্রথম বিজনেস-টু-বিজনেস (বি২বি), এবং বিজনেস-টু-কাস্টমার (বি২সি) প্ল্যাটফর্ম ‘ইয়েমেনি দোক্কান’ (www.yemenidukaan.com) উদ্বোধন করেছে ইউএনডিপি ইয়েমেন। 

 

একশপ-মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশ-এর সহায়তায় পরিচালিত এটুআই-এর অ্যাসিস্টেড ই-কমার্স প্ল্যাটফর্ম। দক্ষিণ সুদান এবং তুরস্কে সফলভাবে বাস্তবায়নের পর তৃতীয় দেশ হিসেবে এবার মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনে একশপ-এর রেপ্লিকা চালু করা হয়েছে। ইউএনডিপি ইয়েমেন, ইউএনডিপি বাংলাদেশ, এটুআই, এবং ভিব্রাফোনের (ইয়েমেনের একটি বেসরকারি টেলিকমিউনিকেশন কোম্পানি) যৌথভাবে ই-কমার্স অ্যাগ্রিগেটর প্ল্যাটফর্ম হিসেবে ‘ইয়েমেনি দোক্কান’ বাংলাদেশ ও ইয়েমেনের মধ্যকার জ্ঞান এবং দক্ষতা স্থানান্তরের পথ তৈরি করে দিয়েছে। 

 

নতুন চালু হওয়া ‘ইয়েমেনি দোক্কান’ প্ল্যাটফর্মটির লক্ষ্য হলো ই-কমার্স প্ল্যাটফর্ম সম্পর্কে দেশটির মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা এবং ই-কমার্স পদ্ধতি এবং এর সর্বোত্তম অনুশীলনগুলোর সাথে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং বেসরকারি খাতের ব্যবসায়ীদের যুক্ত করা। দীর্ঘস্থায়ী সংঘাতের কারণে ধুকতে থাকা ইয়েমেনের জাতীয় অর্থনীতিকে একটি শক্তিশালী ভিত্তি দিতে দেশটির ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। ফলে ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য কেন্দ্রীভূত এই প্ল্যাটফর্মটি দেশে এবং বিদেশে বিস্তৃত বাজার উদ্যোক্তাদের অভিগম্যতা নিশ্চিত করার পাশাপাশি একটি লজিস্টিক্যাল এবং পেমেন্ট সংযোগ হিসেবে ‘ইয়েমেনি দোক্কান’ কাজ করবে। যা ই-কমার্স সেক্টরে স্থিতিশীলতা আনয়নের পাশাপাশি উদ্যোক্তাদের উৎসাহ যোগাবে। 

 

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে- ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদিপ্ত মুখার্জি, ইউএনডিপি ইয়েমেনের আবাসিক প্রতিনিধি অকে লুৎস্মা ও প্রজেক্ট ম্যানেজার অরবিন্দ কুমার, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, এটুআই-এর প্রোগ্রাম ম্যানেজার মো. মাজেদুল ইসলাম এবং ভিব্রাফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইব্রাহিম আল-সামি প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর ইউএনডিপি ইয়েমেন, ইউএনডিপি বাংলাদেশ এবং ইয়েমেনি বেসরকারি খাতের উদ্যোক্তাদের অংশগ্রহণে ই-কমার্স: প্রমেজিং প্রসপেক্ট ফর দ্য বিজনেস কমিউনিটি শীর্ষক একটি প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হয়। এটুআই-এর ই-কমার্স স্পেশালিস্ট রেজওয়ানুল হক জামি-এর পরিচালনায় উক্ত প্যানেল আলোচনায় ভিব্রাফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইব্রাহিম আলসামি, এটুআই-এর ন্যাশনাল কনসালটেন্ট মো. শাহরিয়ার হাসান জিসান, আল আমাল মাইক্রোফাইন্যান্স ব্যাংকের সিইও মোহম্মদ সালেহ আলাই, ইউএনডিপি ইয়েমেনের প্রকল্প ব্যবস্থাপক অরবিন্দ কুমার এবং রোয়াদ-এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আহমেদ কাসিম প্যানেলিস্ট হিসাবে উপস্থিত ছিলেন। 

 

আলোচনায় প্যানেলিস্টরা বলেন, ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তাদের স্থানীয় বাজারে প্রবেশে বিদ্যমান চ্যালেঞ্জগুলো মোকাবেলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে ইয়েমেনি দোক্কান। বিভিন্ন ঘাত-প্রতিঘাত ও সংকট সামলে উদ্যোক্তাদের জন্য শক্তিশালী ও স্থিতিশীল জীবিকা ও আয়ের পথ তৈরি করে দেবে। নতুন এই প্ল্যাটফর্মটি গ্রামীণ ও শহুরে এলাকায় ই-কমার্স সচেতনতা গড়ে তুলবে এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্য ই-কমার্স এবং বিকল্প চ্যানেলের মাধ্যমে বিক্রিতে সহায়তা করবে। প্ল্যাটফর্মটি ক্ষুদ্র স্তরের ব্যবসায়ী উদ্যোক্তা তৈরি করবে এবং গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা নাগরিকদের দোরগোড়ায় হোম ডেলিভারির মাধ্যমে হাজার হাজার পণ্য পৌঁছে দেওয়ার সুযোগ রয়েছে। শুধু তাই নয় প্ল্যাটফর্মটি ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান এবং ব্যাংকগুলোর জন্য আর্থিক লেনদেনের প্রোফাইল তৈরি করার সুযোগ করে দেবেঅ এছাড়াও প্রাতিষ্ঠানিক এবং অ-প্রাতিষ্ঠানিক অর্থায়নের জন্য বিশাল সুযোগ তৈরি করবে।


RELATED POSTS